মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ ইং , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৭ই রবিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী

জরায়ু ক্যানসারের পূর্ববর্তী ১০টি লক্ষণ সম্পর্কে জেনে নিন

নিজস্ব প্রতিবেদক  আলোকিত সংবাদ

 প্রকাশিত: ৯:১৩ পূর্বাহ্ণ, ১ সেপ্টেম্বর, ২০১৯     আপডেট: ৫:২২ পূর্বাহ্ণ, ২৭ অক্টোবর, ২০১৯

ছবি: আলোকিত সংবাদ

সর্বশেষ আপডেট অক্টোবর ২৭, ২০১৯ -- ০৫:২২ পূর্বাহ্ণ

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিতে নতুন নতুন প্রযুক্তি ও জাত উদ্ভাবন করে মানুষের কাছে দ্রুত পৌঁছাতে হবে।

রোববার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়ে বলেছিলেন,‘আমার মান রাখিস।’ কৃষিবিদরা তার মান রেখেছেন, তারা প্রধানমন্ত্রীরও মান রাখবে। তাহলেই এসডিজি’র লক্ষ্য মাত্রা ২০৩০ সালের আগেই অর্জন করা সম্ভব হবে।

তিনি বলেন, চাষা বলে এক সময় অভিজাত শ্রেণির লোকেরা কৃষকদেরকে ভর্ৎসনা করতো। কালের বিবর্তনে আজ অভিজাত শ্রেণির শিক্ষিত লোকেরা গর্ব করে কৃষিকাজে নিজের সম্পৃক্ততার কথা বলেন। কিন্তু বর্তমানে কৃষি শ্রমিকরা যে পারিশ্রমিক পায় তা দিয়ে তাদের জীবন চলা দায়। কৃষির আধুনিকায়ন ও বাণিজ্যিকীকরণই কৃষকদের আশার আলো দেখাবে। সেই সঙ্গে কৃষি প্রক্রিয়াজাত করে রফতানি করতে হবে। অপ্রচলিত অধিক মূল্যের ফসল উৎপাদন বৃদ্ধি করতে হবে।

এর আগে তিনি বেলুন উড়িয়ে দিবসের শুভ সূচনা করেন এবং দিবস উপলক্ষ্যে আয়োজিত মেলার স্টল পরিদর্শন করেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যাল উন্মোচন করেন এবং ইলেকট্রনিক গেট ও ভবনের দশম তলায় বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, ৭৫ পরবর্তী সরকার গণতন্ত্রের মুখোশ পরে দেশ ও জনগণকে শোষণ করেছে। এদেশের কৃষকরা সারের জন্য জীবন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের ঘরে ঘরে সার পৌঁছে দিয়েছেন, সার নিয়ে কৃষকদের মধ্যে কোনো উৎকণ্ঠা নেই, সারের মূল্য কমিয়ে কৃষকদের হাতের নাগালে রেখেছেন। এছাড়া কৃষি যন্ত্রপাতি, বীজসহ বিভিন্ন খাতে প্রণোদনা দেয়ার ফলে দেশের কৃষির সাফল্য বিশ্ব স্বীকৃত। সরকারের লক্ষ্য ছিল খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, তা হয়েছে। এমডিজি’র গোল অর্জিত হয়েছে,এখন এসডিজি’র গোল অর্জন করতে হবে। দেশ এরই মধ্যে ক্ষুধা মুক্ত হয়েছে। পুষ্টিকর নিরাপদ খাদ্য নিশ্চিত করা এখন চ্যালেঞ্জ। এটাও ২০৩০ সালের আগেই অর্জিত হবে।

ড. রাজ্জাক বলেন, সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে। তাই সবাইকে জবাবদিহিতার আওতায় আসতে হবে। বিএডিসিকেও জবাব দিহিতা প্রতিষ্ঠা করতে হবে। প্রতিষ্ঠানের সম্মান বৃদ্ধির জন্য সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে জনসেবায় নিজেকে নিয়োজিত করতে হবে।

বিএডিসি’র চেয়ারম্যান মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক কৃষি সচিব ড.এস এম নাজমুল ইসলাম, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান ও এমপি আব্দুল মান্নান প্রমুখ।

আলোকিত সংবাদ/এমআরকে

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
Exim Bank

নামাজের সময়সূচি

মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ ইং
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩
DHAKA WEATHER

আর্কাইভ

October 2022
M T W T F S S
« Sep    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

শিরোনাম

শিরোনাম সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ডে ১৫ বছরের এক কিশোরীকে ধর্ষণ শিরোনাম সিরাজদিখান প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে সহকারি পুলিশ সুপারের মতবিনিময় শিরোনাম সিরাজদিখানে বনিক সমিতি সাথে পুলিশের আলোচনা ও মতবিনিময় সভা শিরোনাম সিরাজদিখানে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তের অভিযানে এক প্রতিষ্ঠানের অর্থদন্ড শিরোনাম সিরাজদিখানে বন্ধন সমাজ কল্যান তহবিলের পূর্নাঙ্গ কমিটি গঠন শিরোনাম সিরাজদিখানে দেশীয় অস্ত্রসহ আটক ২৯ জন শিরোনাম খাসমহল বালুচর উচ্চ বিদ্যালয়ের ২০০৪ এর ব্যাচের ঈদ পুর্নমিলনী অনুষ্ঠিত শিরোনাম বাংলাদেশ প্রবাসী আন্তর্জাতিক ঐক্য পরিষদের পক্ষ থেকে ইফতার ও দোয়া মাহফিল শিরোনাম সিরাজদিখানে ওসি কে এম মিজানুল হক এর যোগদান  শিরোনাম ঐতিহাসিক মুজিবনগর দিবসে বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
error: Content is protected !!