বৃহস্পতিবার ২১শে অক্টোবর, ২০২১ ইং , ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

লকডাউনে সারাক্ষণ হাতে মোবাইল? অজান্তেই হতে পারে ভয়াবহ ক্ষতি

নিজস্ব প্রতিবেদক  আলোকিত সংবাদ

 প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, ৮ মে, ২০২০

ছবি: আলোকিত সংবাদ

করোনার আতঙ্কে ঘরে বসেই অলস জীবন পার করছে মানুষ। সময় কাটাতে সারাক্ষণ হাতে মোবাইল তো আছেই! যদিও বর্তমান যুগে মোবাইল ছাড়া নিজেকে এক মুহূর্তও চিন্তা করা যায় না। মোবাইলকেই সারাক্ষণের সঙ্গী বানিয়ে রাখা মানুষগুলোর জন্য রয়েছে মারাত্মক বিপদ।

করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের এই দিনগুলোতে মোবাইলকে সময় কাটানোর বড় মাধ্যম ভাবাটা একদম ভুল। কারণ মাত্রাতিরিক্ত মোবাইল ব্যবহারে হতে পারে ভয়াবহ ক্ষতি। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, একটানা মোবাইল ব্যবহারে অজান্তেই শরীরের অনেক ক্ষতি হয়। এর ফলে হয়তো আপনার হাতের আঙুল আড়ষ্ট হতে পারে। আবার ঘাড়ে টান ধরা, চোখ ব্যথা ও হাত তুলতেও কষ্ট হওয়ার মতো সমস্যাও হতে পারে।

এ ব্যাপারে স্নায়ুরোগ বিশেষজ্ঞরা জানান, ভুল ভঙ্গিমায় এক নাগাড়ে মোবাইল ব্যবহার করার ফলে পেশিতে টান পড়ে। আবার রক্তচলাচলের গতিও কমে যায়। এরই ফলস্বরূপ শরীরের বিভিন্ন অংশে ব্যথা-বেদনার সূত্রপাত হয়।

এছাড়া মোবাইল নিয়ে বাজারে কিংবা অন্য কোথাও গেলে তা থেকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

অতিরিক্ত মোবাইল ব্যবহারে আরো যেসব সমস্যা হতে পারে-

> ব্রিটেনের হ্যান্ড ও এলবো সার্জন রজার পাওয়েল ও তার সহযোগীদের এক সমীক্ষায় জানা গেছে, যারা দু’ঘন্টার বেশি সময় ধরে মোবাইলে টেক্সট করেন, তাদের ‘টেক্সট ক্ল’ এবং ‘সেল ফোন এলবো’ নামে আঙুল ও কব্জির সমস্যা দেখা যায়। এই সমস্যার নাম ‘কিউবিটাল টানেল সিনড্রোম’।

> অনবরত টেক্সট লেখার জন্য হাতের বুড়ো আঙুল, তর্জনি এবং মধ্যমা প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার হয় বলে এই আঙুল দুটির কাছাকাছি থাকা স্নায়ুর উপর বাড়তি চাপ পড়ে। এর ফলে শুরুর দিকে আঙুল অসাড় লাগে, পরের দিকে ব্যথা হয়।

> অনেকে কনুইয়ে ভর দিয়ে মোবাইলে টেক্সট করেন বা কথা বলেন। অতিরিক্ত সময় ধরে এমন করলে হাত, কাঁধ, ঘাড় ব্যথার ঝুঁকি বাড়ে।

> রাতের অন্ধকারে মোবাইলের নীল আলোর দিকে তাকিয়ে থাকলে ইনসমনিয়া অর্থাৎ অনিদ্রার ঝুঁকি বাড়ে। একই সঙ্গে ‘সিভিএস’ অর্থাৎ ‘কম্পিউটার ভিশন সিনড্রোম’ অর্থাৎ চোখের জল শুকিয়ে গিয়ে চোখের সংক্রমণ হয়, চোখ কড়কড় করে।

> এক নাগাড়ে মোবাইলে কথা বললে ঘাড়ে ও কাঁধে ব্যথার ঝুঁকি বাড়ে।

> অনবরত মোবাইলে মেসেজ বা সোশ্যাল সাইটে লেখালেখি করলেও হাতের কবজি ও আঙুলে ব্যথা হতে পারে।

> মাইগ্রেন ও মাথা ব্যথার শঙ্কা থাকে।

> কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত মোবাইল ব্যবহার করায় হাড়ের আলনা নার্ভ অত্যন্ত ক্ষতিগ্রস্ত হলে সার্জারি করা ছাড়া উপায় থাকে না।

> শুধু স্নায়ুরোগই নয়, সারাক্ষণ মোবাইল নাড়াচাড়ার অভ্যাস থেকে বেরিয়ে না আসতে পারলে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিও কম নয়।

এসব সমস্যা প্রতিরোধের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা দরকার। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

> যতটা সম্ভব ফোন স্পিকারে দিয়ে কথা বলুন।

> সব আঙুল পর্যায়ক্রমে ব্যবহার করুন।

> টানা ব্যবহারের ফাঁকে হাত ও আঙুল স্ট্রেচিং করে নেয়ার মতো অভ্যাস বজায় রাখুন।

> শিশুর হাতে বেশি সময়ের জন্য মোবাইল দেবেন না।

আলোকিত সংবাদ/এমআরকে

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
Exim Bank

নামাজের সময়সূচি

বৃহস্পতিবার ২১শে অক্টোবর, ২০২১ ইং
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩
DHAKA WEATHER

আর্কাইভ

October 2021
M T W T F S S
« Sep    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

শিরোনাম

শিরোনাম দেশব্যাপী উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর হামলার, অগ্নিসংযোগ,লুটপাট ও ভয়াবহ নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে সিরাজদিখানে সম্প্রতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা শিরোনাম ফেসবুকে পবিত্র কোরআন নিয়ে কটুক্তি করায় আটক ১ শিরোনাম সিরাজদিখান বালুচর  ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত শিরোনাম সিরাজদিখান উপজেলা আওয়ামীলীগের পূজা মণ্ডপ পরিদর্শন শিরোনাম সিরাজদিখানে নানা আয়োজনে মধ্যদিয়ে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন শিরোনাম লতব্দি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানমন্ত্রীর জন্মদিন পালন শিরোনাম তাঁতী লীগের পক্ষ থেকে সিরাজদিখান থানায় স্প্রে মেশিন হস্তান্তর  শিরোনাম সিরাজদিখানে অবৈধ ড্রেজারে পাইপ অপসারণ শিরোনাম সিরাজদিখানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত শিরোনাম সিরাজদিখানে দিনমজুরের আত্মহত্যা 
error: Content is protected !!